Ad

✅✔✅গুনাহগুলো ক্ষমা হয়েছে তো.....?




বর্তমানে এই পৃথিবীতে সর্বত্র ব্যাপকভাবে ছড়িয়ে পড়া একটি রোগ হল ঈমানের দুর্বলতা।
আর এর প্রধান কারণ হল মানুষের ক্কলব। গুনাহ করতে করতে এটা একসময় এতটাই দূষিত হয়ে যায় যে, তখন গুনাহকে আর গুনাহ মনে হয় না, স্বাভাবিক বিষয় মনে হয়, সেটাও ভাল কাজের অংশ মনে করেই সে করতে থাকে। ভাল মন্দের মধ্যে পার্থক্যের যোগ্যতা তখন হারিয়ে ফেলে সে।
রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেন, “কলব হলো গাছের গোড়ায় পড়ে থাকা পাতার মতো, যা বাতাসে বারবার ওলটপালট হয়।” (আহমাদ ৪/৪০৮)
এই পৃথিবীতে কোন কিছুই এতটা তাড়াতাড়ি পরিবর্তন হয় না যতটা তাড়াতাড়ি মানুষের নিয়ত পরিবর্তন হয়, তার ক্কলবে মরিচা পড়ে।
দুর্বল ঈমানদার তার অন্তরের কাঠিন্যের বিষয়টা অনুভব করতে পারে। তারা মাকরুহ কাজগুলোকে হালকাভাবে নেয়। শরীয়তে সন্দেহপূর্ণ বিষয়গুলো থেকে দূরে থাকে না। আর মুমিন ঠিক তার উল্টোটা চিন্তা করে।
ইবনে মাস’উদ (রাদ্বিয়াল্লাহু আনহু) বলেন, “মুমিনের কাছে তার গুনাহকে মনে হয় পাহাড়েরর মত যা এক্ষুণি তার মাথায় ভেঙে পড়বে। আর মুনাফিকের কাছে তার গুনাহকে মনে হয় নাকের কাছে ওড়া মাছির মত যাকে সে হাতের এক ঝটকায় তাড়িয়ে দিবে।” (ফাতহুল বারি, ১১/১০২)
রমজান মাস শেষ হতে চলেছে। না জানি নিজের গুনাহ ক্ষমা করাতে পেরেছি কিনা। আল্লাহপাক না করুন, আমরা যেন মানুষের মধ্যে সর্বশ্রেষ্ঠ ও ফেরেস্তাদের মধ্যে সর্বশ্রেষ্ঠ দুজনের বদদুআর অন্তর্ভুক্ত না হয়ে যাই।
জিবরাঈল (আ) বদদুআ করলেন,
"ঐ ব্যক্তি ধ্বংস হোক যে রমযান পেয়েও নিজের গুনাহ মাফ করাতে পারল না। এ কথা শুনে রাসুলুল্লাহ (সাঃ) বললাম, আমীন।"
(আল আদাবুল মুফরাদ : ২২৫, হাদীস ৬৪৬; সহীহ ইবনে হিববান, হাদীস ৯০৮)
(সংগৃহীত)

Post a Comment

0 Comments